কুষ্টিয়ার খবর

কুষ্টিয়ার খবর আমার কুষ্টিয়া হতে প্রকাশিত

দেশের বৃহত্তম কাপড়ের হাট পোড়াদহে নির্মিত অর্ধশত টয়লেট,ও অজুখানা গুড়িয়ে দিলো প্রভাবশালীরা

 দেশের বৃহত্তম কুষ্টিয়ার পোড়াদহ কাপড়িয়া হাটে নির্মিত প্রায় অর্ধশত পাবলিক টয়লেট, প্রসাব ও অজুখানা রাতের অন্ধকারে বুলডোজার চালিয়ে গুড়িয়ে দিয়েছে প্রভাবশালীরা। নিজ মার্কেটকে ফোকাসে আনতে আর হাটের সম্পত্তি দখলের স্বার্থেই এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটানো হয়েছে। আর নিন্দিত অপকর্মটি করেছেন রহিমা প্লাজার মালিক ফজলুর রহমান মনি খাঁ ও আঞ্জু মনোয়ারা প্লাজার মালিক ফারজানা চৌধুরী। ফারজানা চৌধুরী পোড়াদহ ইউপি চেয়ারম্যান আলোচিত ফারুকুজ্জামান জনের স্ত্রী। স্থানীয়দের অভিযোগ আর এসব কিছুর নেপথ্যে কলকাঠি নেড়েছেন ফারুকুজ্জামান জন। শুধু টয়লেট কিংবা অজুখানা গুড়িয়ে দেয়ার ঘটনাই নয়, সম্প্রতি পোড়াদহ হাট বনিক সমিতির দ্বিতল ভবনও প্রতারণার মাধ্যমে ৪২ লাখ ৫০ হাজার টাকায় বিক্রি করে দেন বনিক সমিতির সভাপতি মনি খাঁ ও সাধারণ সম্পাদক জুলহাস। আর এর নেপথ্যেও কাজ করেছেন আলোচিত সমালোচিত চেয়ারম্যান ফারুকুজ্জামান জন। সম্প্রতি এমন ঘটনা গোটা পোড়াদহ এলাকা জুড়ে সৃষ্টি হয়েছে ব্যাপক ক্ষোভের। এরই মধ্যে গত রাতে পোড়াদহ কাপড়িয়া হাট এলাকায় ভুক্তভোগীরা বিক্ষোভ প্রদর্শন করেন। তারা এঘটনার জন্য পোড়াদহ ইউপি চেয়ারম্যান ফারুকুজ্জামান জনকে দায়ি করে তার দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।

এ বিষয়ে পোড়াদহ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন কুষ্টিয়ার জেলা প্রশাসক ও মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সংশ্লিষ্ট বেশ কিছু দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

মোশারফ হোসেন জানান- পোড়াদহ কাপড়িয়া হাট দেশের দ্বিতীয় বৃহত্তর হাট। এই হাটে শত কোটি টাকার লেনদেন হয়। এই হাটকে কেন্দ্র করে লাখো মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। হাটে আগত হাজারো মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে মিরপুর উপজেলা চেয়ারম্যান কামারুল আরেফিন ও পোড়াদহ ইউনিয়ন পরিষদ’র তৎকালীন চেয়ারম্যান আনোয়ারুজ্জামান মজনু বিপুল অর্থ খরচা করে ৪০টি টয়লেট, ওজু ও প্রসাবখানা নির্মাণ করেন। যার সুফল শুধু হাটে আগত ক্রেতা বিক্রেতারাই নন, হাট জামে মসজিদের মুসল্লিরাও এই টয়লেট ব্যবহার করেন। কিন্তু গতরাতে দখলবাজদের খামখেয়ালীপনায় গুড়িয়ে দেয়া হয় সমস্ত টয়লেট ও অজুখানা। এতে সাধারন মুসল্লিসহ ক্ষোভের সৃষ্টি হয় ক্রেতা বিক্রেতা ও স্থানীয়দের। বনিক সমিতির ভবন বিক্রি প্রসঙ্গে মোশারফ হোসেন বলেন হাট বনিক সমিতির সভাপতি  ফজলুর রহমান মনি খাঁ ও সাধারণ সম্পাদক জুলহাস  সমিতির দায়িত্বে থাকাকালীন স্থানীয় আব্দুল মান্নান নামে এক ব্যবসায়ীর কাছে ভবনটি ভাড়া দেন। কিন্তু পরক্ষণে সেই ভবন চুপিসারে কাউকে না জানিয়ে মান্নানের কাছে বিক্রি করে দেন ৪২ লাখ ৫০ হাজার টাকায়। এনিয়ে সমিতির সদস্যদের সাথে তুমূল বিরোধ তৈরী হয়।

পোড়াদহ ইউনিয়ন পরিষদ’র সাবেক চেয়ারম্যান আনোয়ারুজ্জামান মজনু বলেন আঞ্জু মনোয়ারা প্লাজার মালিক ফারজানা চৌধুরী পোড়াদহ ইউনিয়ন পরিষদ’র বর্তমান চেয়ারম্যান ফারুকুজ্জামান জনের স্ত্রী। জনের নেতৃত্বেই মূলত এই টয়লেটগুলো ভেঙে ফেলা হয়। বিষয়টি পরিকল্পিত।

এবিষয়ে মিরপুর উপজেলা চেয়ারম্যান কামারুল আরেফিন জানান দেশের অন্যতম বৃহত্তম কাপড়িয়া হাটে  আগত মানুষের দুর্ভোগের কথা চিন্তু করে ৪০টি টয়লেট ও প্রসাবখানা নির্মাণ করা হয়েছিল। শুধু টয়লেটই নয় মসজিদের ওজুখানাও নির্মাণ করা হয় সেখানে। কিন্তু জাসদ’র প্রভাবশালী নেতা ফারুকুজ্জামান জন ব্যক্তিস্বার্থ চরিতার্থ করতেই রাতের অন্ধকারে বুলডোজার চালিয়ে অজুখানা টয়লেট গুড়িয়ে দেয়। এমন গর্হিত অপকর্মে ফুঁসে উঠেছে এলাকাবাসী, সাধারণ ক্রেতা বিক্রেতা ও মুসল্লিরা। এলাকাবাসীর দোষিদের আইনের আওতায় আনার দাবীসহ তিনি নিজেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জেলা প্রশাসক, সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থার দ্বারস্থ হবেন বলেও জানান।

জমে উঠেছে কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির নির্বাচন

অপেক্ষার পালা শেষ। আর মাত্র ৩ দিন পর অর্থাৎ আগামী ২৪ ফেব্র“য়ারী রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে কুষ্টিয়া  জেলা আইনজীবী সমিতির সাধারণ নির্বাচন। এবারের নির্বাচনে ১৭ পদের জন্য লড়ছেন ৩৫ প্রার্থী। সভাপতি পদে ২ জন, সিনিয়র সহ-সভাপতি পদে ৩ জন, সহ-সভাপতি পদে ২ জন, সাধারণ সম্পাদক পদে ৪ জন, যুগ্ম সম্পাদক পদে ৩ জন, কোষাধ্যক্ষ পদে ২ জন, লাইব্রেরী সম্পাদক পদে ২জন, সাংস্কৃতিক সম্পাদক পদে ২ জন, দপ্তর সম্পাদক পদে ২ জন, সিনিয়র সদস্য পদে ৭ এবং জুনিয়র সদস্য পদে ৬ জনসহ ৩৫ প্রার্থীর নামের তালিকা দিয়ে গত ১৪ ফেব্র“য়ারী সোমবার বিকেলে চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছেন নির্বাচন কমিশন।

চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পরপরই সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আবারো আনন্দঘন পরিবেশে জমে উঠেছে কুষ্টিয়ার আদালতপাড়ার সাধারণ নির্বাচন। এই নির্বাচন অবশ্য সংসদ, উপজেলা কিংবা ইউনিয়ন পরিষদের নির্বাচনের মত দলীয় প্রতীকে হচ্ছে না। নির্বাচনী প্রচার-প্রচারণার শেষ মুহুর্তে প্রকাশ্যে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল বলে দাবীদার কয়েকজন প্রার্থী তাদের প্রচারনায় নামলেও এখন পর্যন্ত অন্য কোন প্যানেল নিজেদের নির্বাচনী প্রচারে মাঠে নামেনি। কিছুদিন আগেও নিরব থাকা কুষ্টিয়া আদালতপাড়া নির্বাচনী প্রচার-প্রচারণার শেষ মুহুর্তে নির্বাচনী আমেজে সরব হয়ে উঠেছে। আদালত চত্বরে প্রার্থীগণ ভিন্ন ভিন্নভাবে সেরেস্তার সামনে কিংবা ছাউনি ক্যাম্প করে কর্মী সমর্থকদের নিয়ে জমিয়ে তুলছেন নির্বাচনী প্রচার ও মতবিনিময় সভা। আবার কোন কোন প্রার্থী নিজেদের কর্মী সমর্থকদের সমর্থনের বিষয়টি জানান দিতে শহরের অভিজাত হোটেলে প্রার্থী পরিচয় বা কারা তাদের সাথে আছে সাধারণ ভোটারদের দেখানোর জন্য ডিনার পার্টির আয়োজনের মধ্যদিয়ে প্রচারনা চালাচ্ছে। সাধারণ সম্পাদক পদে জেলা আইনজীবী সমিতির বার বার নির্বাচিত বর্তমান সাধারণ সাধারণ সম্পাদক সাবেক পাবলিক প্রসিকিউটর (পিপি) এ্যাড.নুরুল ইসলাম দুলাল শক্ত অবস্থানে থাকলেও এপদে অন্য প্রার্থীরা নানান দো-টানায় এখন পর্যন্ত নিজের অবস্থান সুদৃঢ় ও পরিস্কার করতে পারেনি। তবে সমর্থকদের নিয়ে তারাও প্রচার-প্রচারণায় মাঠে রয়েছে।

নির্বাচন কমিশন সুত্রে জানা গেছে, সভাপতি পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী এ্যাড. অনুপ কুমার নন্দী এবং কুষ্টিয়া আইনজীবী সমিতির বার বার নির্বাচিত সহ-সভাপতি এ্যাড. আব্দুল জলিল। সাধারণ সম্পাদক পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান সাধারণ সম্পাদক সিনিয়র আইনজীবি এ্যাড.নুরুল ইসলাম দুলাল, সিনিয়র আইনজীবি এ্যাড. আলহাজ্ব রফিকুল ইসলাম লালন, এ্যাড. শেখ মোঃ আবু সাঈদ ও এ্যাড. রফিকুল ইসলাম সবুজ।

সিনিয়র সহ-সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সিনিয়র আইনজীবি এ্যাড. কাজী ইমদাদুল হক, এ্যাড. আব্দুল খালেক(১) ও এ্যাড. তানজিলুর রহমান এনাম। সহ-সভাপতি পদে – সিনিয়র আইনজীবি এ্যাড. মঞ্জুরী বেগম ও এ্যাড. মোস্তফা সামসুজ্জামান। যুগ্ম সাধারণ সম্পাদক পদে- প্রতিদ্বন্দ্বিতা করছেন এ্যাড.আল মুজাহিদ হোসেন মিঠু, এ্যাড. এস, এম, মনোয়ার হোসেন মুকুল এবং এ্যাড.হাসান রাজ্জাক। কোষাধ্যক্ষ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এ্যাড.আব্দুর রশিদ (২) ও এ্যাড.বুলবুল আহম্মেদ। লাইব্রেরী সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এ্যাড. খোন্দকার নাজমুল হক বিপু ও এ্যাড. এস.এম শাতিল মাহমুদ। সাংস্কৃতিক সম্পাদক পদে এ্যাড. নাজমুন নাহার ও এ্যাড.আবদুস সাত্তার (শাহেদ)। দপ্তর সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এ্যাড. আবুল হাশিম ও এ্যাড. মনোরুল ইসলাম (মনিরুল)।

সিনিয়র সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এ্যাড. শামসুজ্জামান মনি, এ্যাড. আবু আজম, এ্যাড. তরুন কুমার বিশ্বাস, এ্যাড. কাজী সিদ্দিক আলী, এ্যাড.শহিদুল ইসলাম (বাবু) এ্যাড. নিজাম উদ্দিন ও এ্যাড. আব্দুর রহিম।

জুনিয়র সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এ্যাড. শামীম হোসেন, এ্যাড. সাইফুল ইসলাম (দীপু) এ্যাড. মকলেছুর রহমান পিন্টু, এ্যাড. আমিনুর রশিদ (লালান), এ্যাড. রোকনুজ্জামান সাজু ও  এ্যাড.ইমরান হোসেন দোলন।

নির্বাচন নিয়ে শেষ মুহুর্তে আইনজীবীদের মাঝে উত্তাপের আমেজ বইছে। প্রার্থীরা খুব জোরে-সরেই নেমেছেন নির্বাচনী মাঠে। চলছে নিজ নিজ সেরেস্তার আইনজীবীদের নিয়ন্ত্রণের জোর চেষ্টা।  পেশাগত হাজারো ব্যস্ততার মধ্যেও  ভোটকে কেন্দ্র করে একে অপরের সাথে দেখা করছে এবং ভোটারদের কাছে ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা। তফশীল অনুযায়ী আগামী ২৪ ফেব্র“য়ারী রবিবার ২০১৯-২০ সাল মেয়াদী কমিটির নির্বাচন সমিতির নিজস্ব ভবনের নতুন হল রুমে অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯ টা থেকে শুরু হয়ে বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে একটানা বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। এবারের নির্বাচনে ৪২৪ জন ভোটার তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে জয়যুক্ত করবেন। নির্বাচনে নির্বাচন কমিশনের  চেয়ারম্যান হিসেবে দায়িত্বে রয়েছেন-সিনিয়র আইনজীবী এ্যাড. এস.এম আনসার আলী। তার সাথে নির্বাচন কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন সিনিয়র আইনজীবি এ্যাড. আক্তারুজ্জামান ও সিনিয়র আইনজীবি এ্যাড.আশরাফ হোসেন।

কুষ্টিয়ার দৌলতপুরে ত্রিমুখি গোলাগুলিতে দুই ডাকাত নিহত, অস্ত্র ও গুলি উদ্ধার

 কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় দুদল ডাকাত ও পুলিশের মধ্যে ত্রিমুখি গোলাগুলির ঘটনায় দুই ডাকাত সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ । সোমবার গভীর রাতে উপজেলার আদাবাড়িয়া-ডাংমড়কা সড়কের পার্শ্ববর্তী মাঠে এই গোলাগুলির ঘটনা ঘটে।

নিহতরা হলেন, উপজেলার আদাবাড়িয়া ইউনিয়নের গরুড়া গ্রামের মসের উদ্দিনের ছেলে মোফাজ্জেল হোসেন ওরফে মুফা (৪২) ও পার্শ্ববর্তী মথুরাপুর ইউনিয়নের কৈপাল গ্রামের আব্দুর রহহমানের ছেলে মাহাবুল ইসলাম। এ ঘটনায় দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। পুলিশ ঘটনাস্থল থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করেছে।

পুলিশ জানায়, উপজেলার আদাবাড়িয়া এলাকায় সোমবার রাত সাড়ে ৩টার দিকে দুই দল ডাকাত নিজেদের মধ্যে অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে গোলাগুলিতে জড়িয়ে পড়ে। এ ঘটনার খবর পেয়ে দৌলতপুর থানার সেকেন্ড অফিসার এসআই সাইফুল ইসলাম পর্যাপ্ত সংখ্যক পুলিশ ফোর্স নিয়ে সেখানে অভিযান চালান। এ সময় পুলিশ ডাকাত দলের সদস্যদের চারদিক থেকে ঘিরে ফেলে। ডাকাতরা পুলিশের উপস্থিতি টের পেয়ে তাদেরকে লক্ষ্য করে গুলি বর্ষণ করে। জবাবে পুলিশও পাল্টা গুলি ছুড়লে দুদল ডাকাত ও পুলিশের মধ্যে ত্রিমুখি বন্দুকযুদ্ধ বেধে যায়। গোলাগুলির একপর্যায়ে ডাকাত দলের দুপক্ষের দুই সদস্য মোফাজ্জেল হোসেন ওরফে মুফা ও মাহাবুল ইসলাম গুলিবিদ্ধ হন। এ সময় বেগতিক অবস্থা দেখে দুই পক্ষের ডাকাত সদস্যরা পালিয়ে যান। পরে পুলিশ গুলিবিদ্ধ দুজনকে উদ্ধার করে মঙ্গলবার ভোর সাড়ে ৫টার দিকে দৌলতপুর হাসপাতালে নেয়। এ সময় হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় দৌলতপুর থানার এএসআই আসাদুল ইসলাম আসাদ ও কনস্টেবল জিয়াউর রহহমান আহত হয়েছেন। তাদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানান পুলিশ।

পুলিশ ঘটনাস্থল থেকে দুটি লাইট গান (এলজি), দুই রাউন্ড বন্দুকের গুলি, দুই রাউন্ড রাইফেলের গুলি ও একটি রামদা উদ্ধার করেছে।

দৌলতপুর থানার ওসি নজরুল ইসলাম জানান, গোলাগুলিতে নিহতরা চিহ্নিত ডাকাত সদস্য। তাদের বিরুদ্ধে ডাকাতি, ছিনতাইসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডের মামলা রয়েছে। নিহত মুফা গাংনীর পীরতলা ক্যাম্পের পুলিশ কনস্টেবল আলাউদ্দিন হত্যা মামলার অন্যতম আসামি। এ ঘটনায় পুলিশ অর্ধশতাধিক রাউন্ড গুলি ব্যবহার করে বলে ওসি জানিয়েছেন।

স্বরাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ পেলেন কুষ্টিয়ার কৃতিসন্তান শহীদুজ্জামান

 কুষ্টিয়া কেএসএম ঢাকা মিনাপাড়া হাইস্কুলের কৃতি শিক্ষার্থী, সাবেক জগতি ইউনিয়ন পরিষদ’র বার বার নির্বাচিত চেয়ারম্যান শওকত আলীর একমাত্র ছেলে মো: শহীদুজ্জামান ভারপ্রাপ্ত স্বরাষ্ট্র সচিব (সুরক্ষা ও সেবা বিভাগ) হিসেবে নিয়োগ পেয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে জনপ্রশাসন মন্ত্রনালয় তাঁকে নিয়োগ প্রদান করেন। মো: শহীদুজ্জামান ১৯৮৫ সালে ৭ম বিসিএস (প্রশাসন ক্যাডার) হিসেবে নিয়োগ পান। নিয়োগ পাবার পর তিনি নিষ্ঠা ও সততার সাথে সরকারের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বরিশাল বিভাগীয় কমিশনার, ধর্ম মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব, সর্বশেষ যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) হিসেবে নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালন করেন।

ভারপ্রাপ্ত স্বরাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ পাওয়ায় কেএসএম হাইস্কুলের সকল শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও শুভানুধ্যায়ী অভিনন্দন ও শুভকামনা জানিয়েছেন। উল্লেখ্য মো: শহীদুজ্জামান কৃষি বিশ্ববিদ্যালয়ে ভালো ফলাফল অর্জন করায় গোল্ড মেডেল পেয়েছিলেন। শহীদুজ্জামান কুষ্টিয়া শহরতলীর বটতৈল মোড় এলাকার বাসিন্দা।

কুষ্টিয়ার দৌলতপুরে আড়িয়া-বোয়ালিয়া ও মরিচা ইউনিয়ন মাদক প্রতিরোধ কমিটি গঠন

 "মাদকের বিরুদ্ধে রুখে দেশ, পথ হারাবে না বাংলাদেশ" স্লোগান কে সামনে রেখে কুষ্টিয়া জেলা মাদক প্রতিরোধ কমিটির নির্দেশক্রমে দৌলতপুর উপজেলা মাদক প্রতিরোধ কমিটি গতকাল দৌলতপুর উপজেলার আড়িয়া, বোয়ালিয়া ও মরিচা ইউনিয়ন মাদক প্রতিরোধ কমিটি গঠন করেছে। দৌলতপুর উপজেলা মাদক প্রতিরোধ কমিটির আহবায়ক আসাদুজ্জামান চৌধুরি লোটন, যুগ্ম আহবায়ক আনিছুর রহমান সাগর ও আবু সালেহ মজনুল কবির পান্নার স্বাক্ষরিত প্যাডে আড়িয়া, বোয়ালিয়া ও মরিচা ইউনিয়ন মাদক প্রতিরোধ কমিটির ১ বছরের জন্য অনুমোদন দেয়া হয়। ৩টি ইউনিয়নে ৩১ সদস্য বিশিষ্ট মাদক প্রতিরোধ কমিটি গঠন করা হয়। আনোয়ার হোসেন আমিনুলকে সভাপতি ও বাবুল আক্তার মিঠুকে সাধারণ সম্পাদক করে আড়িয়া ইউনিয়ন মাদক প্রতিরোধ কমিটি, এখলাছ উদ্দিন চঞ্চল বিশ্বাসকে সভাপতি ও শাহিন খানকে সাধারণ সম্পাদক করে বোয়ালিয়া ইউনিয়ন মাদক প্রতিরোধ কমিটি এবং প্রফেসর আলী হায়দার নয়নকে সভাপতি ও প্রফেসর আরিফ আহম্মেদ সুমনকে সাধারণ সম্পাদক করে মরিচা ইউনিয়ন মাদক প্রতিরোধ কমিটি গঠন করা হয়।

ইবিতে তিন দিনব্যাপী একুশে বই মেলার উদ্বোধন

 ইসলামী বিশ্ববিদ্যালয়ে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উপলক্ষে তিনদিনব্যাপী বইমেলার উদ্বোধন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চ সংলগ্ন আমবাগানে মঙ্গলবার সকাল ১১টায় ফিতা কেটে মেলার উদ্বোধন করেন উপাচার্য ড. মো: হারুন-অর-রশিদ আসকারী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে দুপুর ১২ টায় 'ভাষা ভাবনায় রবীন্দ্র-নজরুল' শীর্ষক প্রথম দিনের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপ-উপাচার্য অধ্যাপক ড. মো: শাহীনুর রহমানের সভাপতিত্বে ও ভূমিআইন ও ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক সাহিদা আক্তার আশার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো: হারুন-অর-রশিদ আসকারী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক হাসান আজিজুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইবি ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা, ইবির বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ও বাংলা একাডেমীর সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

প্রধান অতিথির বক্তব্যে ড. রাশিদ আসকারী বলেন বাঙালীর হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনায় নজরুল। পৃথিবীর বিখ্যাত ভাষাবিদদের মতে ফরাসী ভাষার পরে বাংলা হচ্ছে সবচেয়ে শ্রুতিমধুর ভাষা। বাংলা আমাদের মায়ের ভাষা, প্রেমের ভাষা, কবিতার ভাষা। এই ভাষাই সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক প্রয়োজনে দ্রোহের অস্ত্র হিসেবে ব্যবহৃত হয়েছিল। ১৯১৩ সালে রবি ঠাকুরের নোবেল প্রাপ্তির মাধ্যমে বাংলা ভাষা প্রথম বিশ্বে মাথা উচু করে দারিয়েছিল। পৃথিবীর প্রায় ৩০০ মিলিয়ন মানুষ বর্তমানে বাংলা ভাষায় কথা বলে। তাই অত্যন্ত যৌক্তিক কারণে বাংলা জাতিসংঘের দাপ্তরিক ভাষা হওয়ার যোগ্যতা রাখে।

প্রধান বক্তার বক্তব্যে হাসান আজিজুল হক বলেন রবীন্দ্রনাথ এবং নজরুল সর্বমানবের। আমাদের বাঙালীদের নি:শ্বাস প্রশ্বাসে তারা মিশে আছেন। বিচিত্র পৃথিবী, মানুষ জীবনের বৈচিত্রতা এসবই রাবিন্দ্রিক চিন্তার অংশ। আর আমাদের বাঙালীত্বের শ্রেষ্ঠ প্রকাশ হচ্ছে নজরুল।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিয়া মো: রাশেদুজ্জামান, ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো: মাহাবুবুল আরেফিন। অন্যান্যদের মধ্য উপস্থিত ছিলেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহাবুবুর রহমান, অধ্যাপক ড. তপন কুমার জোয়ার্দ্দার, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, ভারপ্রাপ্ত প্রক্টর ড. আনিসুর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাসিম বানু, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রেবা মন্ডল সহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক ও শিক্ষার্থীবৃন্দ। আলোচনা শেষে বাংলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বইমেলা আগামী ২১ তারিখ সমাপ্ত হবে। প্রতিদিনই থাকছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

হালসা পুলিশ ফাঁড়ির ইনচার্জ'র বিরুদ্ধে এক গৃহবধূকে লাঞ্ছিতের অভিযোগ !

 কুষ্টিয়া মিরপুর উপজেলার হালসা পুলিশ ফাঁড়ির এএসআই সোমেনের বিরুদ্ধে শারীরিকভাবে লাঞ্ছিত করায় পুলিশ সুপার বরাবর অভিযোগ দিয়েছেন দুই সন্তানের জননী পারুল পারভিন।
পারুল পারভীন কুষ্টিয়া মিরপুর উপজেলার পাঁচবাড়িয়া গ্রামের ইসাহক আলীর স্ত্রী।

পারুল পারভীনের অভিযোগে উল্লেখ রয়েছে, পারিবারিক জমি সংক্রান্ত কারনে পারুলার শ্বশুর আব্দুল লতিফ (মন্টু ফকির) এর সাথে আমার স্বামী ও দেবরের বিরোধ রয়েছে। গত ১৬ই ফেব্রুয়ারি আনুমানিক সকাল ১০ টাই আমার দেবর মুকুল আমাদের মাঠের আইল কাটার জন্য গেলে আমার শ্বশুর মুকুলের দিকে ঢিল ছোড়ে এবং মারতে এগিয়ে আসে। সেখানে আমার শ্বশুরের পক্ষে সিভিল পোশাকে আলসা ক্যাম্পের ইনচার্জ সোমেন ও সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিল। আমি জানতাম না যে সিভিল পোশাকে এরা হালসা পুলিশ ফাঁড়ির পুলিশ। আমার শশুরের সাথে দেবরের কথা কাটাকাটির একপর্যায়ে হালসা পুলিশ ফাঁড়ির ইনচার্জ আমাদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকে। আমি একজন মহিলা হওয়ায় তাদেরকে সংযত হয়ে কথা বলতে বলি। এতে তারা ক্ষিপ্ত হয়ে আমার গলা চেপে ধরে এবং শরীরের ম্যাক্সি ধরে টানতে থাকে এবং অশ্লীল ভাষায় হত্যার হুমকি দেয়। আমি আত্মরক্ষার জন্য তার কলার চেপে ধরি। এতে আমার নখের আচরে তার গলায় দাগ হয়ে যায়। হালসা ক্যাম্পের ইনচার্জ আমার উপর ক্ষিপ্ত হয়ে আমাকে বলে তুই পুলিশের গায়ে হাত দিয়ে কেটে দিলি। আমি তোকে মামলা দেব এবং বলবো আমার পিস্তল ম্যাগজিন তোরা কেরে নিয়েছিস বলে আরও মামলা দেবো। প্রয়জনে তোদের ভিটেমাটি উচ্ছেদ করে বাড়ি ছাড়া করবো। প্রয়োজনে আরও দশটি মামলা দেবো। তোদের মত লোক মেরে দিলে আমার কিছু হবে না বলে হুমকি প্রদান করে। হালসা ক্যাম্পের আইসির হুমকি দেয়ার একটু পরেই ক্যাম্পের টুআইসি দিপঙ্কর দিপু সঙ্গীয় ফোর্স নিয়ে ও লাঠিসোটা নিয়ে আসলে ধাক্কাধাক্কিতে আমার দৃষ্টি প্রতিবন্ধী স্বামী পড়ে গিয়ে অজ্ঞান হয়ে যায়। প্রতি রাতেই পুলিশ আমাদের বাড়িতে গিয়ে হুমকি প্রদান করছে। বর্তমানে আমি এবং আমার পরিবারের লোকজন পুলিশের ভয়ে পালিয়ে বেড়াচ্ছে এবং নিরাপত্তাহীনতায় ভুগছি।
পারুল পারভিন সাংবাদিকদের জানান, সে এখন হালসা পুলিশ ফাঁড়ির ইনচার্জ সোমনের ভয়ে বাড়ি ফিরতে পারছে না। তাই তিনি আজ দুপুরে পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করে একটি লিখিত অভিযোগ এসপি অফিসে জমা দিয়েছে।
এবিষয়ে হালসা পুলিশ ফাঁড়ির ইনচার্জ সোমনের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি সেখানে গিয়েছিলাম গন্ডগোলের খবর পেয়ে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে ক্যাম্পে ফিরে আসি। আমার সাথে কারো মহিলার ধস্তাধস্তি হয়নি।
এদিকে এই বিষয়ে মিরপুর থানার অফিসার ইনচার্জ এর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, এমন কোন বিষয়ে আমার জানা নেই। পারুল পারভীন থানায় এলে আমরা বিষয়টি দেখব।

কুষ্টিয়ায় ৩'শ বোতল ফেন্সিডিল ও ৩ কেজি গাঁজাসহ ইঞ্জিন আটক !

 কুষ্টিয়া ডিবি পুলিশ অভিযান চালিয়ে ৩শ বোতল ফেন্সিডিল ও ৩ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আলমগীর হোসেন ওরফে ইঞ্জিন(২৮)কে গতকাল বিকেলে আটক করেছে।

কুষ্টিয়া ডিবি পুলিশের অফিসার ইনচার্জ সিকদার আককাস আলী (পিপিএম) জানান, গতকাল বিকেল পাঁচটায় কুষ্টিয়া ডিবি পুলিশের এসআই সাহেব আলীর নেতৃত্বে একটি টিম ভেড়ামারা উপজেলার নলুয়া গ্রামে মৃত সুলতান বিশ্বাসের ছেলে শাহাবুল ইসলাম সাবুর বাড়িতে গাঁজা বিক্রয় হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে হানা দেয়। সেখান থেকে মাদক কারবারি দৌলতপুর উপজেলার, ভাগজোত তালতলা এলাকার আবু হানিফের ছেলে আলমগীর হোসেন ইঞ্জিন কে আটক করে। সেখানে আলমগীর হোসেন ইঞ্জিনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের একপর্যায়ে মাটির নিচে পুতে রাখা ৩শ বোতল ফেন্সিডিল ও ৩ কেজি গাঁজা বের করে দেন। আলমগীর হোসেন ইঞ্জিন এর বিরুদ্ধে আরও তিনটি মাদক মামলা রয়েছে বলেও জানান তিনি। তিনি সাংবাদিকদের বলেন, কুষ্টিয়া জেলা পুলিশের পুলিশ সুপার এস.এম তানভীর আরাফাত পিপিএম (বার) স্যার মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছেন। স্যারের নির্দেশে কুষ্টিয়া জেলাকে মাদক মুক্ত করতে আমরা আমাদের এই মাদক বিরোধী অভিযান চলছে চলবে। মাদকের এই ভয়াল থাবা থেকে যুবসমাজকে রক্ষা করতে আমরা মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে।মাদককে কোনোভাবেই ছাড় দেয়া হবে না সে যদি পুলিশের কোন সদস্য হয়ে থাকে তবে তাকেও ছাড় দেয়া হবে না বলে জানান তিনি।

কুষ্টিয়ার বটতৈল জিকে খাল থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

কুষ্টিয়া সদর উপজেলার বটতৈল মোড় এলাকায় জিকে সেচ খাল থেকে এক যুবকের ভাসমান লাশ উদ্ধার করেছে পুলিশ।

আজ বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ২টায় স্থানীয়রা জিকে সেচ খালে গোসল করতে গেলে ভেসে উঠা লাশটি দেখতে পায়। পরে পুলিশে খবর দিলে পুলিশ লাশটি উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মর্গে পা‌ঠায়।

কুষ্টিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) সঞ্জয় কুমার কুণ্ডু জানান, লাশটির পরিচয় পাওয়া যায়নি। তবে প্রাথমিক ভাবে ধারণা করা যাচ্ছে পানির স্রো‌তে লাশটি ভেসে আসতে পারে।

 

কুষ্টিয়া কালেক্টরেট স্কুলে পিঠা উৎসব

কুষ্টিয়া কালেক্টরেট স্কুল এন্ড কলেজে, উৎসব মুখর পরিবেশে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১০ টায় প্রধান অতিথি থেকে পিঠা উৎসবের শুভ উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ও জেলা প্রশাসক’র সহধর্মিনী মোসাঃ জাকিয়া সুলতানা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও প্রতিষ্ঠানটির উপাধ্যক্ষ শাহীনুর আক্তার। স্বাগত বক্তব্য রাখেন কুষ্টিয়া কালেক্টরেট স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক মৃনাল কান্তি সাহা। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারি প্রধান শিক্ষক আফরোজা আক্তার।

প্রধান অতিথি মোসাঃ জাকিয়া সুলতানা বলেন, পিঠা গ্রাম বাংলার ঐতিহ্য। যুগ যুগ ধরে আমাদের দেশে ঘরে ঘরে পিঠা তৈরী হয়ে আসছে। আমাদের এ ঐতিহ্য ধরে রাখতে হবে। এজন্য পিঠা উৎসবের আয়োজন করতে হবে। 
পিঠা উৎসবে ১ম স্থান অধিকার করে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের ষ্টল বসন্তের আগমণী পিঠা ঘর, দ্বিতীয় স্থান অধিকার করে যৌথভাবে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা ষ্টলের নাম ভিন্ন আয়োজন এবং ৭ম শ্রেণির ষ্টলের নাম বসন্তের পিঠা, তৃতীয় স্থান অধিকার করে অভিভাবকদের ষ্টলের নাম সপ্তর্ষির পিঠা পুলি। শেষে পুরস্কার ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের হাতে পুরস্কার তুলে দেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ও জেলা প্রশাসক’র সহধর্মিনী মোসাঃ জাকিয়া সুলতানা।

এ সময় কুষ্টিয়া কালেক্টরেট স্কুল এন্ড কলেজে সহকারি শিক্ষক উৎপলা সাহা, খুরশিদা খাতুন, পলি রানী প্রামানিক, মোহা ঃ আলিমুল আলরাজী, মোঃ আজিজুর রহমান, মোঃ সাখাওয়াত হোসেন, রুনা করিম, সোহেলী আফরোজ, ইয়াসমিন আক্তার, হেলেনা পারভীন বণ্যা, কামরুন্নাহার, মোহাঃ জুয়েল রানা, সিতারা ইসলাম রুমা, মোছাঃ সোনিয়া শারমিন, সুজন কুমার কর্মকার, শামিমা আক্তারসহ সকল শিক্ষক-কর্মচারী বৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

কুষ্টিয়ায় শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

কুষ্টিয়ায় শিলা বৃষ্টিতে বিভিন্ন ফসলসহ ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। রবিবার (১৭ ফেব্রুরুয়ারি) ভোরে এ শিলাবৃষ্টি হয়। এতে জেলার বিভিন্ন উঠতি রবি শস্যসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অফিসের তথ্য মতে, সদর উপজেলায় শিলা বৃষ্টিতে ৬২০ হেক্টর ভুট্রা, ১০হেক্টর রসুন, ৫০ হেক্টর গম, ১০০হেক্টর মসুর, ৪০ হেক্টর খ্যসাড়ি, ৫ হেক্টর কলা ও ৫ হেক্টর পানের ক্ষতি হয়েছে। মিরপুর উপজেলায় ৫০০হেক্টর তামাক, ৩০ হেক্টর ভুট্রা, ৪হেক্টর রসুন, ২৬হেক্টর গম, ২২হেক্টর মসুর, ২ হেক্টর কলার ক্ষতি হয়েছে।

এদিকে কুমারখালি উপজেলায় শিলা বৃষ্টিতে ২১হেক্টর ভুট্রা, ৪০হেক্টর রসুন, ৪৫ হেক্টর গম, ৪০হেক্টর মসুর এবং ১২হেক্টর সবজির ক্ষতি হয়েছে। সদর উপজেলার কৃষক বটতৈল গ্রামের সোবহান বলেন, রবিবার ভোরের দিকে এ শিলাবৃষ্টিতে উঠতি রবি শস্যসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তিনি জানান, এবছর দেড়বিঘা জমিতে মসুরের আবাদ করা হয়েছি। শিলাবৃষ্টিতে মসুর গাছের ফুল নষ্ট হয়ে গেছে। এছাড়াও মসুর গাছের মাথা ভেঙ্গে গেছে। ৮কাঠা কলা বাগান ও ৩কাঠার পেপে বাগান সম্পুর্ণ নষ্ট হয়ে গেছে।

কবুরহাট কদমতলা এলাকার কৃষক আব্দুল কুদ্দুস জানান, ৫বিঘা জমি বর্গা নিয়ে ধান আবাদ করা হয়েছিল। যার পুরোটা নষ্ট হয়ে গেছে।

মিরপুর উপজেলার কাকিলাদহ এলাকার মল্লিক পাড়ার কৃষক আবু বক্কর বলেন, এবছর আমি বর্গা নিয়ে সাড়ে তিন বিঘা জমিতে তামাকের চাষ করেছি। ক্ষেতে তামাকের কাজ প্রায় শেষের দিকে। এখন বাড়িতে এনে শুকিয়ে বিক্রি করার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। এরই মধ্যে রাতে প্রচুর শিলাবৃষ্টিতে আমার সব তামাক নষ্ট হয়ে গেছে।

একই এলাকার কৃষক মনিরুল ইসলাম বলেন, আমি এবছর ৮ বিঘা জমিতে তামাকের চাষ করেছি। তামাকের যে ক্ষতি হয়েছে তা বলার অবকাশ নেই। আবুরী মাগুরা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান জানান, শিলাবৃষ্টিতে শ্রেণি কক্ষের চালা ফুটো হয়ে গেছে। আমাদের বিদ্যালয়ের প্রায় সাড়ে ৪শ’ শিক্ষার্থী রয়েছে।

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ 'আমার কুষ্টিয়া'কে জানান, কৃষকরা যদি তামাকের বিকল্প মসুর, ভুট্টা, গম, পেঁয়াজ, রসুন ও ধান চাষ করে তাহলে এ ধরনের ক্ষতি থেকে রক্ষা পেয়ে লাভবান হতে পারেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিভুতি ভূষণ সরকার বলেন, শিলা বৃষ্টিতে খাদ্যশস্য আক্রান্তের বিষয়ে আমরা উদ্ধর্তন অফিসে অবহিত করবো। যদি সরকারী কোন সহযোগীতা আসে তবে কৃষকদের দেয়া হবে।

৩ মার্চের আন্দোলন কর্মসুচীর সাথে মিরপুর পুরাতন বাসষ্ট্যান্ড বাজার কমিটির একাত্বতা

বন্ধ ঘোষিত কুষ্টিয়ার মিরপুর রেলওয়ে ষ্টেশন চালুকরণ ও আন্তঃনগর ট্রেনের ষ্টপেজ দাবিতে আগামী ৩ মার্চ 'মিরপুর উপজেলা সর্বাত্বক নাগরিক সমাজ' অহিংস আন্দোলন কর্মসুচীর ডাক দিয়েছেন।

ওই আন্দোলন কর্মসুচীর সাথে একাত্বতা ঘোষনা করেছেন মিরপুর পুরাতন বাসষ্ট্যাণ্ড বাজার কমিটি। পুরাতন বাসষ্ট্যাণ্ড বাজার কমিটির সেক্রেটারী মফিদুল শেখ জানান, ৩ মার্চের অহিংস মানববন্ধন কর্মসুচীতে তাদের বাজারের সকল ব্যবসায়ী তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ওইদিনের আন্দোলন কর্মসুচীতে স্বতঃফুর্ত অংশ নেবেন।

ইয়ুথ আইকন এ্যাওয়ার্ডে ভূষিত হলেন "তরুণ্য ৭১ কুষ্টিয়া "

মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন, (এমএমডিএফ), বাংলাদেশ কর্তৃক আয়োজিত ও ইয়াং বাংলা এবং যশোর জেলা প্রশাসন এর সহযোগীতায় ৮ম বিতর্ক উৎসব এবং ২য় জাতীয় বিতর্ক উৎসবে "ইউথ আইকন অ্যাওয়ার্ড" এ ভুষিত হয়েছে 'তারুণ্য ৭১ কুষ্টিয়া।

শরিয়তপুর -০৩ আসন থেকে বার বার নির্বাচিত মাননীয় জাতীয় সংসদ সদস্য এবং ইয়াং বাংলা,বাংলাদেশের আহ্বায়ক নাহিম রাজ্জাক, যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ, সিআরআই এর অ্যাসোসিয়েট কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ, গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন,বাংলাদেশ ব্যাংক খুলনার উপ-পরিচালকসহ অতিথিরা উপস্থিত থেকে তারুণ্য ৭১ এর সভাপতি শাহরিয়াজ্জামান দ্রুব এর কাছে আনুষ্ঠানিকভাবে এই 'ইয়ুথ আইকন এ্যাওয়ার্ডে' তুলে দেন।

এ সময় নায়ক রিয়াজ, নায়িকা তারিন,উপস্থাপিকা আবৃত্তি শিল্পী ফারজানা করিম আপুসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠাননের প্রায় ২ হাজার শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিএনপি এখন জনবিচ্ছিন্ন দল : হানিফ

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেছেন, বিএনপি জনবিচ্ছিন্ন দল হয়ে গেছে। নির্বাচনে পরাজিত হওয়ার পর তারা বিভ্রান্তিমূলক কথাবার্তা বলছে।

 আজ শনিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে কুষ্টিয়া ২৫০ শয্যা মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভায় যোগ দিয়ে তিনি এ মন্তব্য করেন। 

গণস্বাস্থ্যনগর হাসপাতালের প্রতিষ্ঠাতা ও ঐক্যফ্রন্ট নেতা ডা. জাফরুল্লাহর এক বক্তব্যে বিষয়ে মন্তব্য করতে গিয়ে হানিফ বলেন, ডা. জাফরুল্লাহ একজন মুক্তিযোদ্ধা। সাধারণত যাদের বয়স বেশি হয়ে যায় তারা মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে। তিনিও একজন মানসিক ভারসাম্যহীন মানুষ। তার কথা আমলে নেওয়ার কোনো যৌক্তিকতা নেই।

এ সময় উপস্থিত ছিলেন- কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন, মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. এসএম মুসতানজিদ, হাসপাতালের উপ-পরিচালক ডা. হাছানুজ্জামান, আরএমও ডা. তাপস কুমার সরকার প্রমুখ।

মাদক সেবনের দায়ে কুষ্টিয়া ১ নং পৌর কাউন্সিলরের দুই বছরের কারাদণ্ড

 কুষ্টিয়া বড় স্টেশন এলাকা থেকে গাঁজা সেবনের অপরাধে কুষ্টিয়া ১ নং পৌরসভার কাউন্সিলর রবিউল ইসলামকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

কুষ্টিয়া মডেল থানার অফিসার ইনচার্জ নাসির উদ্দিন জানান, সদর উপজেলা নির্বাহি অফিসার ও মডেল থানা পুলিশের যৌথ অভিযানে আজ দুপুরে বড় স্টেশন এলাকা থেকে মাদক সেবনরত অবস্থায় রবিউল ইসলামকে আটক করা হয়।

পরে সেখানে ভ্রাম্যমান আদালত বসিয়ে রবিউল ইসলামকে মাদক সেবনের অপরাধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালতের হাকিম, সদর উপজেলা নির্বাহি অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী। রবিউল ইসলাম কুষ্টিয়া থানাপাড়া এলাকার নজরুল ইসলাম নজু মণ্ডলের ছেলে। সে কুষ্টিয়া পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর।

এ সময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের সহকারী পরিচালক আজিজুল হক, কুষ্টিয়া মডেল থানার এসআই তারেক, এসআই মোস্তাফিজ সহ সঙ্গীয় ফোর্স।

এলাকাবাসী সূত্রে জানা যায়, রবিউল ইসলাম কাউন্সিলর হওয়ার পর থেকেই বেপরোয়া ভাবে চলাফেরা করতে থাকে। সে এলাকায় মাদকের বিস্তার ঘটিয়েছে বলেও এলাকাবাসী অভিযোগ করেন। কিন্তু পৌর কাউন্সিলর হওয়ার কারণে তার বিরুদ্ধে কেউ মুখ খোলার সাহস পেত না। ইতিপূর্বেও সে হত্যা মামলায় জেল কেটেছে বলেও জানা যায়।

আজ ১৬ ফেব্রুয়ারি কাজী আরেফসহ ৫ জাসদ নেতার ২০ তম মৃত্যু বার্ষিকী

 আজ ১৬ ফেব্রুয়ারি কাজী আরেফসহ ৫ নেতার ২০ তম মৃত্যু বার্ষিকী । বাংলাদেশের ইতিহাসে একটি কালো দিন। আজকের এই দিনে বাংলাদেশের জাতীয় পতাকার রূপকার ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ” কাজী আরেফ আহমেদ “ সহ পাঁচ জাসদ নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। (জন্ম: ৮ এপ্রিল ১৯৪২ - মৃত্যু: ১৬ ফেব্রুয়ারি ১৯৯৯)। হত্যাকান্ডের ১৬ বছর পর ২০১৬ সালের ৭ জানুয়ারী হত্যাকান্ডের সাথে জড়িত ৩ ঘাতকের ফাঁসি কার্যকর হলেও এ হত্যাকান্ডের মুল পরিকল্পনাকারীরা আজও রয়েছে ধরা ছোঁয়ার বাইরে। একই সাথে হত্যাকান্ডের সাথে জড়িত ফাঁসির আরও ৫আসামী এখনও গ্রেপ্তার না হওয়ায় ক্ষোভ ও হতাশা দানা বেঁধেছে নিহত পরিবারের সদস্য ও স্বজনদের মাঝে। সেই সাথে তারা শংকাও প্রকাশ করেছেন। হত্যাকান্ডের নির্মম শিকার দৌলতপুর জাসদের সাধারণ সম্পাদক শহীদ এ্যাড. ইয়াকুব আলীর বড় ছেলে ইউসুফ আলী রুশো জানান, ৩ ঘাতকের ফাঁসি কার্যকর হয়েছে কিন্তু এ হত্যাকান্ডের নেপথ্য মুল পরিকল্পনাকারীরা আজও রয়েছে ধরা ছোয়ার বাইরে। এখনও গ্রেপ্তার হয়নি হত্যাকান্ডের সাথে জড়িত ঘাতকদের অনেকেই। তাই এখনও উদ্বেগ ও উৎকন্ঠা পিছু তাড়া করে, সেই সাথে মনের মাঝে সর্বদা বিরাজ করে শংকাও। ইতিহাসের নির্মম হত্যাযজ্ঞে জড়িত যারা এখনও গ্রেপ্তার হয়নি, তাদের গ্রেপ্তার এবং এর পেছনের পরিকল্পনাকারীদের চিহ্নিত করে তাদের মুখোশ উন্মোচন করে আইনের আওতায় আনার জন্য সরকাররে কাছে জোর দাবি জানান তিনি। একই দাবি জানিয়েছেন সেদিনের ওই জনসভার পরিচালনাকারী ও মামলার স্বাক্ষী কারশেদ আলম। তিনিও হত্যাকান্ডের মুল পরিকল্পনাকারীদের চিহ্নিত করে তাদের জনসন্মুখে এনে বিচার করার দাবি জানান।

এদিকে নির্মম ও ইতিহাসের জঘন্যতম হত্যাকান্ড সংঘঠিত হওয়ার ২০বছর পার হতে চললেও আজও কালিদাসপুর ট্রাজেটি স্থলে শহীদদের স্মরনে একটি স্মৃতিস্তম্ভ নির্মিত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে ঘটনাস্থলে শহীদ স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মানের দাবি জানান স্থানীয় মুক্তিযোদ্ধাগন ও এলাকাবাসী। বঙ্গবন্ধুর মতো বিচার হোক। আমরা তোমায় ভুলবো না। আমি তার আত্নার মাগফিরাত কামনা করি।

কুষ্টিয়ার খোকসায় মাদক, সন্ত্রাস ,জঙ্গীবাদ, ও বাল্য বিবাহ প্রতিরোধ মহাসমাবেশ অনুষ্ঠিত

কুষ্টিয়ার খোকসা- জানিপুর সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠে খোকসা থানা প্রশাসনের উদ্যোগে মাদক, সন্ত্রাস,জঙ্গীবাদ ও বাল্য বিবাহ প্রতিরোধ মহা সমাবেশ আজ শনিবার অনুষ্ঠিত হয়েছে।

খোকসা থানা অফিসার ইনচার্জ এ বি এম মেহেদী মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মহা সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের সংসদ সদস্য মোঃ সেলিম আলতাফ জর্জ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজসস্ব) মোঃ ওবায়দুর রহমান, কুষ্টিয়া জেলা পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত পিপিএম (বার), কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও খোকসা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব সদর উদ্দিন খান, খোকসা উপজেলা নির্বাহী অফিসার মাফ্ফারা তাসনীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বেতবাড়ীয়া ইউপি চেয়ারম্যান মোঃ বাবুল আখতার, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও খোকসা পৌর মেয়র প্রভাষক তারিকুল ইসলাম প্রমুখ। মহাসমাবেশের পরে উপজেলা চিহ্নিত মাদক ব্যবসায়ী ও একজন মাদক সেবীকে তারা আত্মসমর্পণ করে সঠিক আলোর জগতে ফিরে আসার জন্য অঙ্গীকারবদ্ধ হন। তাদেরকে আলোর জগতে ফিরে আসার জন্য ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেওয়া হয়।

সভায় উপজেলার বিভিন্ন মসজিদের ইমাম, কাজী, স্কুল , কলেজ ও মাদ্রাসার শিক্ষক, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ উপজেলার স্থানীয় আমজনতা, ইউনিয়ন পরিষদের সকল চেয়ারম্যান ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

কুষ্টিয়ায় সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করলো স্বপ্ন প্রয়াস

কুষ্টিয়ার অন্যতম সামাজিক সংগঠন স্বপ্ন প্রয়াস এর উদ্যেগে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করেন। গতকাল ১৪ই ফেব্রুরারি বৃহস্পতিবার কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নের ফুলতলা সংলগ্ন একটি মাঠে অনুষ্ঠিত হয়। এসময়ে প্রধান অথিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সদরের মহিলা বিষয়ক কর্মকর্তা মর্জিনা খাতুন,বিশেষ অতিথি সত্য খবরের সম্পাদক হাসিবুর রহমান রিজু,দ্যা ডেইলি সান এর সম্পাদক রেজাউল করিম রেজা, বিশিষ্ট সমাজ সেবক সোহানুর রহমান সোহান, হিমু পরিবহনের টিম লিডার শাহেদ আহমেদ শুভ। এ সময়ে শিক্ষার্থীদের মাঝে অতিথিরা বিভিন্ন শিক্ষামূলক বক্তব্য রাখেন এই সময় তারা বলেন জীবনের প্রথম শিক্ষক হলেন মা তাই আমাদের আগে তার সাথে ভালো ব্যবহার করতে হবে এবং সব সময় ভালো কাজের সাথে নিজেকে নিযুক্ত রাখতে হবে।এই সময় উপস্থিত ছিলেন স্বপ্ন প্রয়াস এর সভাপতি সাদিক হাসান রহিদ, সাধারণ সম্পাদক মেবেরাব হাসান মুশফিক, এছাড়াও উপস্থিত ছিলেন চকম,দ্বীপ, রাহুল ও স্বপ্ন প্রয়াসের অন্যান্য সদস্যরা

ভর্তি মেলা উপলক্ষে রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

ভর্তি মেলা-২০১৯ উপলক্ষে কুষ্টিয়ায় রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার(১৪ ফেব্রুয়ারি) কুষ্টিয়া শহরের উপকন্ঠে অবস্থিত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিকাল ৪ ঘটিকায় অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার (ভারপ্রাপ্ত) ড. মোছা: ইসমত আরা খাতুনের সভাপতিত্বে ও ড. শর্মিষ্ঠা হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চ্যাস্নেলর ড. মো: শাহজাহান আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে ড. শহীদুল ইসলাম, ডিন, সামাজিক বিজ্ঞান অনুষদ, শ্রী স্বপন মৈত্র, ইতিহাসবিদ, লেখক ও গবেষক, ভারত, শ্রী তৃষিত মৈত্র, নাট্য পরিচালক, ভারত, শ্রীমতি কৃষ্ণা মজুমদার, বাচিক শিল্পী, দুরদর্শন ভারত, শ্রীমতি অনিন্দিতা নন্দী, লোকসঙ্গীত শিল্পী, দুরদর্শন, ভারত। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের ভাইস-চেয়ারম্যান প্রফেসর ড. মো: জহুরুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে ভিসি ড. শাহজাহান আলী বলেন বিশ্বকবির নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টিকে একটি আর্ন্তজাতিক মানের বিশ্ববিদ্যালয়ে পরিণত করাই আমাদের মূল উদ্দেশ্য। আলোচনা শেষে দুই বাংলার শিল্পীদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কু‌ষ্টিয়ায় নিখোঁজের এক পর প্রতিবেশীর বাড়ি থেকে স্কুল ছাত্রের লাশ উদ্ধার

 কু‌ষ্টিয়ায় নি‌খোঁজের এক‌দিন পর রতন আলী(১৬) নামে এক স্কুল ছাত্রের লাশ উদ্ধার ক‌রে‌ছে পু‌লিশ। বুধবার বেলা ১২টায় সদর উপজেলার লা‌হিনী মধ্যপাড়া এলাকায় প্র‌তিবেশী রাজু মোল্লার বা‌ড়ি থে‌কে রতনের লাশ উদ্ধার করা হয়।

রতন ঐ এলাকার আজম আলীর ছেলে। সে লা‌হিনী মাধ্য‌মিক বিদ্যাল‌য়ের দশম শ্রেণীর ছাত্র ছিল। নিহতের পিতার অ‌ভিযোগ মাদকের বিরুদ্ধে প্র‌তিবাদ করায় প্র‌তিপক্ষরা তার ছেলেকে হত্যাকরেছে।

স্থানীয় ও পা‌রিবা‌রিক সু‌ত্রে জানা গে‌ছে, স্থানীয় বিদ্যাল‌য়ের দশম শ্রেণীর ছাত্র রতন মঙ্গলবার বি‌কেলে বা‌ড়ি থে‌কে বের হয়। এরপর সন্ধ্যা ঘ‌নি‌য়ে অাস‌লেও বা‌ড়িতে না ফির‌লে প‌রিবা‌রের লোকজন সম্ভাব্য জায়গায় খোঁজ ক‌রে। রত‌নের কোন সন্ধান না পে‌য়ে রা‌তেই বাবা আজম আলী কু‌ষ্টিয়া ম‌ডেল থানায় নি‌খোঁ‌জের জি‌ডি ক‌রে। এমন‌কি বুধবার সকাল থেকে রত‌নের সন্ধানের দা‌বি‌তে শহরের বি‌ভিন্নস্থানে মাই‌কিং করা হয়। পরবর্তী‌তে স্থানীয়রা প্র‌তি‌বেশী রাজু মোল্লার বা‌ড়ির বালুর নি‌চে চাপা দেয়া অবস্থায় রতনের লাশ দেখতে পেয়ে প‌রিবারকে খবর দেয়। পরে পু‌লিশ ঘটনাস্থল‌ থেকে লাশ উদ্ধার করে‌।

‌‌কু‌ষ্টিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ও‌সি) না‌সির উ‌দ্দিন বলেন,ছেলে‌টি‌র মাথায় ও ঘাড়ে আঘাতের চিহৃ রয়েছে। লাশ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে। বিষয়‌টি নিয়ে তদন্ত চলছে। খুব তাড়াতা‌ড়ি জ‌ড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঋতুুুরাজ বসন্তকে বরণ

বসন্তকে বলা হয় ঝতুরাজ। ছয়টি ঋতুর মধ্যে বসন্ত শ্রেষ্ঠ। বসন্তের আগমনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রকৃতিতে লেগেছে প্রাণের ছোঁয়া। গাছে গাছে এসেছে নতুন পাতা।

প্রাকৃতিক দিকের পাশাপাশি ইবিতে বসন্তকে বরণ করার সাংস্কৃতিক আয়োজনেরও কমতি ছিল না। বুধবার সকাল সাড়ে ১১ টায় বাংলা বিভাগের আয়োজনে রবীন্দ্র নজরুল কলা ভবন থেকে বাসন্তী শোভাযাত্রা বের হয়। বসন্তের পোশাক সজ্জিত হয়ে শিক্ষক ও শিক্ষার্থীরা শোভাযাত্রায়য় অংশগ্রহণ করেন। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বাংলা মঞ্চে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে একই স্থানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাঃ সাইদুর রহমান এর সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুলের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন উর রশীদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান। বসন্ত বক্তা ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদ রতন।

প্রধান অতিথির বক্তব্যে ড. রাশিদ আসকারী বলেন 
বাংলাদেশ ঋতু বৈচিত্রের দেশ। বিশ্বের কোথাও এত ঋতুবৈচিত্র নেই। পৃথিবীর অনেক দেশেই একসাথে ছয়টি ঋতুর সমাহার দেখা যায় না। এই ছয়টি ঋতুর সাথে আমাদের দৈন্দন্দিন জীবনাচার ও অনুভুতিগুলো জড়িত। ঋতুগুলোর এই বৈচিত্র আমাদের জীবনকে পুলকিত করে। তিনি আরো বলেন বসন্ত উৎসব হচ্ছে আমাদের বাঙালির প্রাণের উৎসব। বসন্তের প্রাকৃতিক তাৎপর্য অক্ষুণ্ণ রাখতে হলে আমাদের কিছু কর্তব্য রয়েছে। পৃথিবীর জলবায়ু আজ হুমকির মুখে। অনেক ঋতুর পরিবর্তন আজ আমরা বুঝতে পারি না। বসন্ত যেমন বৃক্ষরাজিতে ও প্রকৃতিতে নতুন প্রাণের সঞ্চার করে ঠিক তেমনই বসন্ত আমাদের দৈন্দন্দিন জীবনে নবজাগরনরে সৃষ্টি করবে।

বিশেষ অতিথির বক্তব্যে ড. শাহীনুর রহমান বলেন বসন্ত বলতে প্রতীকি অর্থে সুসময়কে বুঝায়। বসন্ত মানুষকে আনন্দ দেয়। তাই আমরা বসন্তের চেতনায় উব্দুদ্ধ হয়ে নিজেকের জীবনকে সুন্দর করে গড়ে তুলি।

আলোচনাসভা শেষে বাংলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এছাড়াও মার্কেটিং বিভাগ বসন্ত উৎসবের আয়োজন করে।

ABOUT US

এটি একটি অনলাইন খবরের তথ্য ভান্ডার। যা কুষ্টিয়াকে সমৃদ্ধ করতে তথ্য নির্দেশ করে।

This is a online news portal.
Which contain directory of enriched kushtia.