আমির খসরুসহ ৪৫৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীসহ ৪৫৩ জনের বিরুদ্ধে নাশকতার অভিযোগে দায়ের একটি মামলার তিনটি অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত। অভিযোগপত্রগুলো বিচারের জন্য প্রস্তুত করে মহানগর দায়রা জজ আদালতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। আজ রবিবার চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মহিউদ্দিন মুরাদ এই আদেশ দিয়েছেন।

এসব অভিযোগপত্রে আমির খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা.শাহাদাৎ হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, চট্টগ্রাম মহানগর জামায়াতের সাবেক আমির আ ন ম শামসুল ইসলাম ও নায়েবে আমির শাহজাহান চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি এনামুল হক এনাম, ইসলামী ছাত্রশিবিরের তৎকালীন মহানগর (উত্তর) সভাপতি নূরুল আমিনসহ বিএনপি-জামায়াত ও তাদের সহযোগী সংগঠনের শ’খানেক শীর্ষ নেতা আসামি হিসেবে আছেন। বাকিরা বিভিন্ন থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মী বলে জানা গেছে।

আসামিপক্ষের আইনজীবী মফিজুল হক ভূঁইয়া বলেন, মামলায় ১৭৮ নেতাকর্মী পুলিশ প্রতিবেদন দাখিল হওয়া পর্যন্ত জামিনে ছিলেন। পুলিশ প্রতিবেদন দাখিলের পর সেটার গ্রহণযোগ্যতার শুনানির দিন ছিল আজ রবিবার। স্বাভাবিকভাবেই সবাই আদালতে হাজির হয়ে বর্ধিত জামিনের আবেদন করেছেন। না হলে গ্রেফতারি পরোয়ানা জারি হয়ে যেত।

প্রসঙ্গত, দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তিতে ২০১৫ সালের ৫ জানুয়ারি চট্টগ্রাম নগরীর নাসিমন ভবনে বিএনপি দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ আহ্বান করে ২০ দলীয় জোট। সেই কর্মসূচিতে পুলিশের সঙ্গে রক্তক্ষয়ী সংঘাতে জড়ানোর পর প্রায় ৩০০ জনকে আটক করে পুলিশ।

এই ঘটনায় দায়ের হওয়া একটি মামলায় বিস্ফোরক আইনের ৩ ও ৪ ধারায়, সন্ত্রাসবিরোধী আইনে এবং দন্ডবিধির ১৪৩, ১৪৭, ১৪৮, ১৪৯, ১৮৬, ৩০৭, ৩৩২, ৩৩৩, ৩৫৩, ৪২৭, ৪৩৬ এবং ৫০৬ ধারায় তিনটি পৃথক অভিযোগপত্র দেয় পুলিশ।

মন্তব্য